অবিরাম বৃষ্টি, হড়পা বানের তুমুল আশঙ্কা ডুয়ার্সে! উত্তরবঙ্গের আবহাওয়ার বিরাট আপডেট

Published on:

দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে?

আচমকা বাংলায় হড়পা বানের সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। নতুন করে বাংলার আকাশে দুর্যোগের কালো মেঘ ঘনাতে শুরু করেছে। নিম্নচাপ, ঘূর্ণাবর্তের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলার বহু জেলা। তবে এবার আচমকা উত্তরবঙ্গের জন্য বিশেষ সতর্কতা জারি করা হল আলিপুরের তরফে।

উত্তরবঙ্গে সতর্কতা জারি

আপনিও আগামী কয়েকদিনের মধ্যে উত্তরবঙ্গে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? তাহলে এখুনই সাবধান হয়ে যান, কারণ সেখানে জেলায় জেলায় হড়পা বানের সতর্কতা জারি করা হল। সেইসঙ্গে যে কোনও মুহূর্তে ধস নামতে পার। আজ এবং আগামী ১১ জুলাই পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে প্রবল বৃষ্টিপাত হতে পারে। আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে। এছাড়া মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের উদ্দেশ্যে সতর্কতা জারি করা হয়েছে।

হু হু করে বাড়ছে নদীর জলস্তর

টানা বৃষ্টির কারণে নদীগুলির জলস্তর হু হু করে বাড়ছে। ইতিমধ্যে জলপাইগুড়ি গজলডোবা তিস্তা ব্যারেজ থেকে জল ছাড়া হয়েছে। তিস্তা এবং জেলার অন্যান্য নদীর জলস্তর বাড়ছে। এদিকে উত্তরবঙ্গের জলপাইগুড়ি জেলায় শুক্রবার সকাল থেকেই বৃষ্টি চলছে। তিস্তায় মেখলিগঞ্জ বাংলাদেশ সীমান্ত পর্যন্ত অসংরক্ষিত এলাকায় জারি রয়েছে লাল সর্তকতা। পাশাপাশি ৩১ নং জাতীয় সড়কে জলঢাকা নদীতে অসংরক্ষিত এলাকায় জারি করা হয়েছে লাল সর্তকতা। এর জন্য জায়গায় জায়গায় লাল সতর্কতা জারি করা হয়েছে হাওয়া অফিসের তরফে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের মতে, মৌসুমি অক্ষরেখা সক্রিয় হয়েছে রয়েছে। একই সঙ্গে বাংলাদেশের উপর থাকা ঘূর্ণাবর্ত ঘনীভূত হয়ে বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে। এই সিস্টেম নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও মধ্যপ্রদেশ থেকে মণিপুর পর্যন্ত অক্ষরেখা সক্রিয় রয়েছে। যে কারণে আপাতত রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এদিন দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, বীরভূম, মুর্শীদাবাদ, নদিয়া জেলাতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X