Indiahood-nabobarsho

এবার শিয়ালদা থেকেই চলবে বন্দে ভারত, কোন রুটে? সুখবর দিল পূর্ব রেল

Published on:

sealdah vande bharat

শ্বেতা মিত্র, কলকাতাঃ অপেক্ষার অবসান ঘটতে চলেছে শিয়ালদা (Sealdah) ডিভিশনের যাত্রীদের। আর এই অপেক্ষার অবসান ঘটবে বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে। সবকিছু ঠিকঠাক থাকলে এবার শিয়ালদা স্টেশন থেকেও দৌড়াতে পারে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। হ্যাঁ ঠিকই শুনেছেন। কার্যত তেমনই প্রস্তুতি নিচ্ছে পূর্ব রেল। আসলে পূর্ব রেল  আরও বন্দে ভারত এক্সপ্রেসকে জায়গা দেওয়ার প্রস্তুতি জোরদার করছে। এমনিতেই বর্তমান সময়ে যে কয়েকটি বন্দে ভারত চলে সেগুলো সবকটি হাওড়া স্টেশন থেকে ছাড়ে। অনেক যাত্রীই শিয়ালদা স্টেশন থেকে এই ট্রেন চালানোর দাবি জানাচ্ছিলেন। অবশেষে সকলের সেই ইচ্ছা পূরণ হতে চলেছে।

গুরুত্বপূর্ণ খবর পড়তে জয়েন করুন Join Now

এবার শিয়ালদা থেকেও ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস

যত দূর জানা যাচ্ছে, এই ট্রেনগুলি আগামী তিন থেকে সাড়ে তিন মাসের মধ্যে শিয়ালদহ স্টেশন থেকে চলাচল শুরু করতে পারে। ইতিমধ্যে শিয়ালদহ ও কলকাতা স্টেশন টার্মিনালে কোচিং ডিপো নির্মাণের কাজ চলছে। উপরন্তু, কাশীপুরের জন্য একটি নতুন ডিপো পরিকল্পনা করা হয়েছে। পূর্ব রেলের জেনারেল ম্যানেজার (জিএম) মিলিন্দ দেউস্কর বড় তথ্য দিয়েছেন।

তিনি জানিয়েছেন, ‘নতুন ইয়ার্ডে একটি বড় কোচিং কমপ্লেক্স রয়েছে। আমরা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করেছি এবং প্রায় ২৪০ কোটি টাকা ব্যয়ে একটি বিস্তারিত প্রকল্প রিপোর্ট প্রস্তুত করার পরে, আমরা এটি অনুমোদনের জন্য রেলওয়ে বোর্ডের কাছে জমা দেব। অনুমোদন পেলে আমরা এই শিয়ালদা থেকে বন্দে ভারত-সহ বেশ কয়েকটি ট্রেন চালাতে পারব। প্রয়োজনীয় অবকাঠামো না থাকলে ট্রেন বরাদ্দ আশা করা অবাস্তব। তাই আমরা এসব স্থাপনা উন্নয়নে মনোনিবেশ করছি। উপরন্তু, এই অঞ্চলের ক্ষমতা আরও বাড়ানোর জন্য ভগতপুরে একটি টার্মিনাল তৈরি করা হচ্ছে।’

বাছায় করা খবর নিজের মোবাইলে পেতে Join Now

নতুন বছরে নতুন চমক রেলের

কলকাতা বা শিয়ালদহে বন্দে ভারত ট্রেন চালু করা সময়ের ব্যাপার মাত্র। মঙ্গলবার এক সাংবাদিক সম্মেলনে দেউস্কর ২০২৪-২৫ অর্থবছরে নিরাপত্তা, যাত্রী পরিষেবা এবং সময়ানুবর্তিতার ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতিসহ পূর্ব রেলের উল্লেখযোগ্য সাফল্যের রূপরেখা তুলে ধরেন। তিনি ব্যান্ডেলে একটি উপগ্রহ টার্মিনাল নির্মাণের পরিকল্পনাও ঘোষণা করেছেন। পাশাপাশি, হাওড়া-ছোটা অম্বোনা শাখায় কাবচ সুরক্ষা ব্যবস্থা বাস্তবায়নের কাজ চলছে বলে জানান। ৫ জানুয়ারি হাওড়া-বর্ধমান অংশে একটি সফল যাত্রী পরীক্ষা পরিচালিত হয়েছিল এবং বর্ধমান-ছোট আম্বোনা বিভাগের ট্রায়াল ২০২৫ সালের মার্চ মাসে হবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুনঃ নেই ভিড়, শুধু পরিষ্কার সমুদ্র সৈকত! দীঘাতেই নতুন ‘সি বিচ’, আছে ওয়াটার অ্যাক্টিভিটিও

এক রিপোর্ট অনুযায়ী, পূর্ব রেলে যাত্রী ও মালবাহী উভয় ক্ষেত্রেই যথেষ্ট বৃদ্ধি পেয়েছে। ২০২৪ সালের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত যাত্রী পরিবহন বেড়ে ৯১ কোটি ৮০ লাখে দাঁড়িয়েছে, যা আগের বছরের ৮৫৫ মিলিয়ন থেকে বেড়ে ৭১ মিলিয়ন টনে দাঁড়িয়েছে। ইআরের মোট রাজস্ব ১০, ১৬৩ কোটি টাকায় পৌঁছেছে, যা আগের বছরের তুলনায় ২১ শতাংশ বেশি।

গুরুত্বপূর্ণ খবরের জন্যJoin Group
চাকরির খবরের জন্যJoin Hood Jobs
রাশিফলের জন্যJoin Hood Rashifal
খেলার খবরের জন্যJoin Whatsapp
সঙ্গে থাকুন ➥
X
Join Group