সবথেকে বড় সমস্যা দূর, রেশন কার্ড নিয়ে নয়া ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

ration card mamata

কলকাতাঃ রেশন কার্ড…দেশের এমন কোনও মানুষ নেই যার কাছে এই কার্ড নেই। রেশন কার্ড ভারতীয় নাগরিকদের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি, যা শুধুমাত্র রেশন জন্য ব্যবহৃত হয় না, তবে পরিচয় প্রমাণ হিসাবে রেশন কার্ড ব্যবহার করা হয়। আগে রেশন কার্ড পেতে সরকারি অফিসে ঘুরে বেড়াতে হত, কিন্তু এখন এই প্রক্রিয়া অনলাইনে সহজলভ্য হয়ে উঠেছে। এতে শুধু সময়ই সাশ্রয় হয় না, ঘরে বসেই কয়েক মিনিটের মধ্যে সহজেই ডাউনলোড করা যায়। যাইহোক, এবার এই রেশন কার্ড নিয়েই সমগ্র দেশের মধ্যে নজির গড়ল পশ্চিমবঙ্গ।

রেশন কার্ড নিয়ে নজির বাংলার

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই রেশন কার্ড নিয়ে পশ্চিমবঙ্গ সরকার কী এমন নজির গড়ল? তাহলে জেনে নিন ঝটপট। বর্তমান সময়ে এই রেশন কার্ড তৈরি করতে আর সরকারি অফিসগুলির দরজায় দরজায় ঘুরতে হয় না মানুষকে। এবার শুধুমাত্র অনলাইনের মাধ্যমেই সব মুশকিল আসান হয়ে যায়। বাংলার ক্ষেত্রেও তাই। রেশনিং ব্যবস্থায় স্বচ্ছতা আনতে এবং সকলের হয়রানি মেটাতে বড় পদক্ষেপ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

এবার দেশের মধ্যে প্রথম অনলাইন ডিজিটাল ব্যবস্থা চালু করল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। নাম বদল, দোকান বদল, কার্ড ছেড়ে দেওয়া, পরিবার অন্তর্ভুক্তি, যোজনা বদল সহ সব কাজ এবার হয়ে যাবে অনলাইনেই। এদিকে পশ্চিমবঙ্গ সরকারের এহেন সিদ্ধান্তকে কুর্নিশ জানাচ্ছেন জানাচ্ছেন রেশন কার্ডধারীরা।

ডিজিটাল রেশন কার্ড

এখন সবই যখন ডিজিটাল হয়ে যাচ্ছে, তখন তালে তাল মিলিয়ে আধার কার্ড, প্যান কার্ডের মতো ডিজিটাল রেশন কার্ড ব্যবস্থাও চালু করেছে বাংলার সরকার। যাইহোক, আপনার রেশন কার্ডে যদি কোনও সমস্যা হয়ে থাকে তাহলে কম্পিউটারের পাশাপাশি স্মার্টফোনের মাধ্যমেই সবকিছু সংশোধন করে নিতে পারেন। আপনিও যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে সহজেই রাজ্যের পোর্টালে গিয়ে এ বিষয়ে আবেদন জানাতে পারবেন।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X