কলকাতাঃ কলকাতা তথা গোটা দক্ষিণবঙ্গে রেলের প্রাণকেন্দ্র বলতে হাওড়া স্টেশনকেই (Howrah railway station) বোঝায়। রোজই ২০০-র উপরে ট্রেন দেশের নানান প্রান্তে ছুটে যায় এই হাওড়া স্টেশন থেকেই। দিন যত বাড়ছে, যাত্রী সংখ্যাও তত বাড়ছে। সঙ্গে বাড়ছে আরও ট্রেন চালানোর দাবি। আর এই কারণে এবার ভোল বদলে যেতে চলেছে হাওড়া স্টেশনের। পূর্ব রেল এবার যাত্রী ও ট্রেনের চাপ কমাতে হাওড়া স্টেশনে আরও ২টি প্ল্যাটফর্ম সম্প্রসারণ ও একটি নতুন প্ল্যাটফর্ম হতে চলেছে বলে খবর।
বর্তমানে হাওড়া স্টেশনে দুটি কমপ্লেক্স রয়েছে। একটি ওল্ড, একটি নতুন। ওল্ড কমপ্লেক্সে ১ থেকে ১৫ নম্বর পর্যন্ত প্ল্যাটফর্ম রয়েছে। ও নিউ কমপ্লেক্সে রয়েছে ১৭ থেকে ২৩ নম্বর অবধি প্ল্যাটফর্ম। পূর্ব রেল এবার হাওড়া স্টেশনের ১৫ নম্বর এবং নতুন করে ১৬ নম্বর প্ল্যাটফর্মের সম্প্রসারণের কাজ করছে। এই প্ল্যাটফর্মগুলো সম্প্রসারণের ফলে ট্রেন চলাচলে সমস্যা যেমন কমবে, তেমনই যাত্রী স্বাছন্দও বাড়বে।
হাওড়া স্টেশনে নতুন প্ল্যাটফর্ম | Howrah station new platform |
একদিকে ১৫, ১৬ নং প্ল্যাটফর্ম যেমন নতুন করে সম্প্রসারণ করা হচ্ছে, তেমনই নতুন করে হতে চলেছে ২৪ নম্বর প্ল্যাটফর্মও। পূর্ব রেলের তরফে জোরকদমে এই কাজ শুরু করা হয়েছে। শোনা যাচ্ছে যে, আগামী বছরের মার্চ মাসের মধ্যেই এই প্ল্যাটফর্ম সম্প্রসারণ ও তৈরির কাজ শেষ হয়ে যাবে। এই কাজ শেষ হলে হাওড়া স্টেশনের মুকুটে নয়া পালকও জুড়বে।
আসলে হাওড়া স্টেশনের ১৬ নং প্ল্যাটফর্ম থাকতেও যেন নেই। ওই প্ল্যাটফর্মকে ‘জিরো মাইল’ বলে আখ্যা দিয়ে থাকে রেল। সেখান থেকে শুধুমাত্র পণ্যবাহী ট্রেনই চলাচল করে। লোকাল বা এক্সপ্রেস ট্রেনের প্রবেশাধিকার সেখানে নেই। ওই প্ল্যাটফর্ম নতুন করে তৈরি বা সম্প্রসারণ হলে আরও বেশি করে পণ্যবাহী ট্রেন সেখানে ঢুকতে পারবে।
নতুন প্ল্যাটফর্ম নিয়ে DRM-র মন্তব্য
হাওড়া স্টেশনের DRM-র বক্তব্য, ‘সম্প্রসারিত ১৫ নং প্ল্যাটফর্ম থেকে মেল, এক্সপ্রেস ট্রেন ছাড়লে অন্যান্য প্ল্যাটফর্মগুলির উপর চাপ অনেকটাই কমবে। এছাড়াও ২৪ নম্বর প্ল্যাটফর্ম তৈরি হওয়ার পর আরও বাড়তি সুবিধা মিলবে।’