ত্রিভুজের নাকি দুটি ‘কোণ’! মধ্যশিক্ষা পর্ষদের স্বীকৃত গণিতের বই নিয়ে বিতর্ক

Published on:

wbbse

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন ঘটছে। চলতি বছর থেকে যেমন সেমিস্টার পদ্ধতি শুরু হচ্ছে। এর পাশাপাশি প্রশ্নের প্যাটার্নেও আসছে পরিবর্তন। তবে এত কিছুর মাঝেও মধ্যশিক্ষা পর্ষদ এমন এক কাজ করে বসল যা দেখা বা শোনার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিলেন না। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে কী হয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

কী হয়েছে

এমনিতে একটা ক্লাস অবধি স্কুলের তরফে ছাত্র ছাত্রীদের বই দেওয়া হয়ে থাকে। মূলত মধ্যশিক্ষা পর্ষদের অনুমোদিত বিষয়ভিত্তিক বই দেওয়া হয় সকলকে। কিন্তু এবার সেই বইতেই কিনা বিস্তর গলদ সকলের নজরে উঠে এল। পড়ুয়াদের পাশাপাশি তাঁদের অভিভাবকরাও নিজেদের চোখকে বিশ্বাস করতে পারছেন না। অষ্টম শ্রেণির গণিত বইতে উঠে এসেছে বিরাট গলদ। ত্রিভুজ এবং পঞ্চভুজ নিয়ে কিনা ভুল তথ্য দেওয়া হল বইতে! হ্যাঁ এমনটাই ঘটেছে।

কী আছে মধ্যশিক্ষা পর্ষদের বইতে

এখন নিশ্চয়ই ভাবছেন কী আছে গণিতের বইতে? জানা গিয়েছে ইংরেজি ভাষায় অষ্টম শ্রেণির যে ‘গণিতপ্রভা’ বইটি রয়েছে, সেই বইয়ে ভুল তথ্য ছাপানো হয়েছে। এক ছাত্রীর অভিযোগ, গণিতের ইংরেজি বইতে ত্রিভুজ এবং পঞ্চভুজ নিয়ে নাকি ভুল তথ্য দেওয়া রয়েছে। ত্রিভুজের তিনটি কোণের বদলে দুটি কোণের কথা বলা হয়েছে। এছাড়া ‘পেটাগন’-এর জায়গায় ‘পেন্টাগণ’ লেখা রয়েছে পাঠ্যপুস্তকে। আর এই দৃশ্য দেখে সকলের চোখ রীতিমতো কপালে উঠে গিয়েছে। বিভিন্ন বিষয়ের বইগুলিতেও কিছু না কিছু ভুল সকলের চোখে উঠে এসেছে।

বিরাট অভিযোগ শিক্ষক-শিক্ষিকাদের

এই ঘটনা প্রসঙ্গে খোদ বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষিকারা অভিযোগ করেছেন। যেমন যাদবপুর বিদ্যাপীঠের গণিত বিষয়ের শিক্ষক সমরকুমার পাইক বলেন, ‘আমার বিষয়টি এখনও গোচরে আসেনি। তবে, এই ধরনের ভুলভ্রান্তি থাকে। যেগুলি আমরাই ঠিক করে দিই। পর্ষদের উচিত এই বিষয়গুলি খুঁটিয়ে দেখা, যাতে পরবর্তী সময়ে এমন ভুল না হয়।’ এছাড়া নারকেলডাঙা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক স্বপন মণ্ডল বলেন, ‘শুধু অষ্টম শ্রেণির গণিত বই নয়, এই সরকারের আমলে যত পাঠ্যপুস্তক তৈরি হয়েছে প্রায় সব বইয়ে কিছু না কিছু ভুল রয়েছে। কিছু বইয়ে আবার অত্যন্ত বিতর্কিত বিষয়ও রয়েছে। অষ্টম শ্রেণির ইতিহাস বইয়ে বহু দুর্নীতিগ্রস্ত জেল খাটা আসামীদের নাম রয়েছে। এগুলো সবই সংশোধন করা উচিত বলে আমরা মনে করি।’ পাশাপাশি

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X