তোলা যাবে না টাকা! এবার এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI, মাথায় হাত গ্রাহকদের

Published on:

rbi

ফের একবার চরম পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এবার দেশের একটি বড় ব্যাঙ্কের লাইসেন্সই বাতিল করে দিল আরবিআই। যে কারণে স্বাভাবিকভাবেই দেশের বহু মানুষের মাথায় চিন্তার বাজ ভেঙে পড়েছেন। সকলেই ইতিমধ্যে ভাবতে শুরু করে দিয়েছেন যে তাঁদের টাকা সুরক্ষিত আছে তো?

চরম পদক্ষেপ RBI-এর

এমনিতে আরবিআইয়ের নিয়ম না মানার কারণে বহু ব্যাঙ্কের লাইসেন্স বাতিল থেকে শুরু করে মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে। অতীতে এমন নজির রয়েছে। যে কোনও ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান নিয়ম না মানলেই চরম পদক্ষেপ নেয় আরবিআই। কিন্তু আরবিআই এবার যা করেছে তা জানা বা শোনার জন্য হয়তো কেউই তৈরি ছিলেন না। অন্য একটি সমবায় ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করল RBI

রিজার্ভ ব্যাঙ্কের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, পর্যাপ্ত মূলধন ও উপার্জনের অভাবে মহারাষ্ট্রের দ্য সিটি কো-অপারেটিভ ব্যাঙ্কের (The city Co-operative Bank) লাইসেন্স বাতিল করা হয়েছে। আরবিআই মহারাষ্ট্রের কমিশনার অফ কো-অপারেশন এবং রেজিস্ট্রার অফ কো-অপারেটিভ সোসাইটিজকে ব্যাঙ্কটি বন্ধ করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে লিকুইডেটর নিয়োগের আদেশও জারি করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ২০২৪ সালের ১৯ জুন থেকে সমবায় ব্যাঙ্কের ব্যাঙ্কিং কাজকর্ম বন্ধ করে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, তাহলে গ্রাহকদের জমানো টাকার কী হবে? গ্রাহকদের কথা বললে, আমানতকারী ডিপোজিট ইনসিওরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি) থেকে মাত্র ৫ লক্ষ টাকা পর্যন্ত বিমা পাওয়ার অধিকারী হবেন।

কী বলছে আরবিআই

সেন্ট্রাল রিজার্ভ ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, প্রায় ৮৭ শতাংশ আমানতকারী ডিআইসিজিসি থেকে তাঁদের আমানতের পুরো টাকা পাওয়ার অধিকারী। ১৪ জুন পর্যন্ত, DICGC ইতিমধ্যে মোট ২৩০.৯৯ কোটি টাকা প্রদান করেছে। আরবিআইয়ের দাবি, মুম্বইয়ের এই সমবায় ব্যাঙ্কের পর্যাপ্ত মূলধন ও উপার্জনের সম্ভাবনা নেই। ব্যাংকটি তার বর্তমান আর্থিক অবস্থা দিয়ে তার বর্তমান পরিশোধ করতে পারবে না। ফলে ব্যাংকিং ব্যবসা চালিয়ে যেতে দিলে জনস্বার্থে বিরূপ প্রভাব পড়বে। তাই এই সিদ্ধান্ত।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X