বন্দে ভারত নিয়ে খারাপ খবর! ৩০ হাজার কোটির চুক্তি বাতিল করল রেল

Published on:

vande bharat tender

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্তমানে ভারতের সবথেকে দ্রুতগামী ট্রেন হল বন্দে ভারত এক্সপ্রেস। এই ট্রেন এমন কোনও রাজ্য নেই যেখানে চলে না। মূলত সকলের চাহিদাকে গুরুত্ব দিয়ে একের পর এক বন্দে ভারত ট্রেন আনা হচ্ছে। শোনা যাচ্ছিল, কয়েক কোটি টাকা ব্যয়ে আগামী দিনে আরও একগুচ্ছ ট্রেন আনার পরিকল্পনা করা হবে। তবে আচমকা এই সিদ্ধান্ত থেকে পিছু হটল রেল। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বড় সিদ্ধান্ত রেলের

এবার ভারতীয় রেল এই বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনের টেন্ডার নিয়ে এমন এক সিদ্ধান্ত নিয়েছে যা শোনার পর সকলেই তাজ্জব হয়ে গিয়েছেন। ১০০টি বন্দে ভারত ট্রেনের টেন্ডার বাতিল করে দিল রেল। এই টেন্ডারের মূল্য ছিল ৩০,০০০ কোটি টাকা। জানা গিয়েছে, এক ধাক্কায় ১০০টি অ্যালুমিনিয়াম বডির বন্ডে ভারত ট্রেন তৈরি ও রক্ষণাবেক্ষণের জন্য অ্যালস্টম ইন্ডিয়াকে দেওয়া ৩০ হাজার কোটি টাকার টেন্ডার বাতিল করল ভারতীয় রেল। অ্যালস্টম ইন্ডিয়ার এমডি অলিভিয়ার লোইসন এই চুক্তি বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

৩০,০০০ কোটি টাকার টেন্ডার বাতিল করল রেল

এক রিপোর্ট অনুসারে, অ্যালস্টম ইন্ডিয়ার এমডি অলিভিয়ার লোইসন জানিয়েছেন যে ভারতীয় রেলওয়ে অর্ডারটি বাতিল করেছে, তবে যদি প্রয়োজন দেখা দেয় তবে ভবিষ্যতে এই দৃষ্টিভঙ্গি বাস্তবায়নে সহযোগিতা করতে সংস্থাটি পুরোপুরি প্রস্তুত। রিপোর্ট অনুযায়ী, টেন্ডার প্যানেল পর্যবেক্ষণ করেছে যে প্রতিটি ট্রেনের জন্য কোম্পানির ১৫০.৯ কোটি টাকাটা প্রয়োজনের তুলনায় বেশিই ছিল। ফলে এই অঙ্কটা ১৪০ কোটি টাকায় সীমাবদ্ধ করার দাবি জানানো হয়। অ্যালস্টম ইন্ডিয়া ট্রেন সেট প্রতি ১৪৫ কোটি টাকায় চুক্তিটি করতে চেয়েছিল। সব মিলিয়ে ট্রেন তৈরির খরচ হিসেবে ৩০,০০০ কোটি টাকা হিসেবে ধরা হয়েছিল। এই টাকায় ১০০টি ট্রেন তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। এদিকে অন্য একটি কোম্পানি অন্য দাম নির্ধারণ করে। সুইস প্রস্তুতকারক স্ট্যাডলার রেল এবং হায়দরাবাদের মেধা সার্ভো ড্রাইভের একটি কনসোর্টিয়াম ট্রেন সেট প্রতি ১৭০ কোটি টাকা দর করেছে।

চলছে দর কষাকষি

ভারতীয় রেল ১০০টি স্লিপার বন্দে ভারত ট্রেন তৈরি ও রক্ষণাবেক্ষণের জন্য মোট ৩০,০০০ কোটি টাকার বাজেট নির্ধারণ করেছে। এই বাজেটের মধ্যে যে সংস্থা টেন্ডার জিতবে, তারা পাবে ১৩ হাজার কোটি টাকা ট্রেন সেট ডেলিভারির জন্য, বাকি ১৭ হাজার কোটি টাকা দেওয়া হবে ৩৫ বছরের রক্ষণাবেক্ষণের জন্য। ভারতীয় রেলওয়ে ২০২৫ সালের প্রথম ত্রৈমাসিকের মধ্যে বন্দে ভারত ট্রেনের প্রথম স্লিপার মডেল চালু করার পরিকল্পনা করছে।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X