DA বাড়ানোর আগেই সরকারি কর্মীদের সুখবর শোনাল কেন্দ্র

Published on:

government employee

শ্বেতা মিত্রঃ পুজোর আগে বড় পদক্ষেপ নিল কেন্দ্র। চিকিৎসা ক্ষেত্রে পরিষেবা যাতে আরও দ্রুত ও সহজ হয় সে জন্য নেওয়া হয়েছে বড় পদক্ষেপ। জরুরি কোনও পরিস্থিতিতে কার্যকর ভূমিকা নিতে পারে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের এই সিদ্ধান্ত। যে সকল রোগীদের বয়স সত্তর অতিক্রম করেছে তাঁরও চিকিৎসার জন্য পাবেন বাড়তি সুবিধা।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে কী সিদ্ধান্ত নেওয়া হয়েছে?

স্বাস্থ্য মন্ত্রক কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য স্কিমের নিয়মে পরিবর্তন এনেছে। সিজিএইচএস কার্ডধারীরা যাতে আরও সহজ উপায়ে চিকিৎসা ক্ষেত্রে সুবিধা লাভ করতে পারেন সে জন্য নেওয়া হয়েছে এই পদক্ষেপ। মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সরকারি হাসপাতাল এবং নথিভুক্ত বেসরকারি হাসপাতালে রোগীদের রেফার করার কাজ আরও সরল করা হয়েছে।

নিয়ম বদল করার ফলে কী সুবিধা পাওয়া যাবে?

এই নতুন নিয়মের ফলে নথিভুক্ত চিকিৎসা ক্ষেত্র বা হাসপাতালে রোগী রেফার করার কাজ আরও দ্রুত হতে পারে। আগে রেফার করার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ছিল। সেই বাধা দূর করার চেষ্টা করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। স্ট্যান্ডার্ড অপারেটর প্রসিডিওর তৈরি করা হয়েছে বলে জানিয়েছে মন্ত্রক। এ সিদ্ধান্ত-ও নেওয়া হয়েছে, জরুরি পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি স্বাস্থ্য স্কিম থেকে রেফারের ছাড়পত্র লাগবে না স্বাস্থ্য পরিষেবা প্রদানকারী সংগঠনগুলির। এর ফলে কার্ডধারীরা সহজে পেতে পারেন নগদহীন পরিষেবা। বিনামূল্যে চিকিৎসা পাওয়ার জন্য দরকার হবে এমার্জেন্সি সার্টিফিকেট। বর্তমানে রোগীর যে হাসপাতালে চিকিৎসা চলছে সেখান থেকে জোগাড় করতে হবে এই এমার্জেন্সি সার্টিফিকেট। হাসপাতালে বিশেষজ্ঞের পরামর্শের জন্য সত্তরোর্ধ্ব উপভোক্তাদের কোনও রেফারেলের প্রয়োজন নেই। তবে নথিভুক্ত না থাকা প্রক্রিয়াগুলির জন্য আগে থেকে অনুমতি দরকার পড়বে। পোস্ট-কার্ডিয়াক সার্জারি, পোস্ট-অর্গ্যান ট্রান্সপ্ল্যান্ট, পোস্ট নিউরোসার্জারি, এন্ড-স্টেজ রেনাল স্টেজ, ক্যানসার, অটো-ইমিউন ডিস-অর্ডার এবং নিউরোজিক্যাল ডিস-অর্ডারের মতো চিকিৎসার ওপর বাড়তি গুরুত্ব আরোপ করা হয়েছে।

সঙ্গে থাকুন ➥
X