সুখবর! এইদিন খুলছে ২০০ কোটি টাকা দিয়ে তৈরি কালীঘাট স্কাইওয়াক

Published on:

Kalighat Skywalk

সকল অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে সর্বসাধারণের জন্য খুলে যেতে চলেছে কালীঘাট স্কাইওয়াক। হ্যাঁ ঠিকই শুনেছেন একদম। দীর্ঘ বেশ কিছুটা সময় ধরে সরকারের তরফে সাধারণ মানুষের সুবিধার্থে একদম দক্ষিণেশ্বর মন্দিরের ধাঁচে কালীঘাটেও স্কাইওয়াক তৈরি হচ্ছে। এই স্কাইওয়াক একবার তৈরি হয়ে গেলে মন্দির চত্ত্বরে যাওয়া আরও সহজ হবে বলে দাবি করা হচ্ছে। এসবের মাঝেই জানা গেল কবে উদ্বোধন হচ্ছে দীর্ঘ প্রতীক্ষিত এই স্কাইওয়াক? তাহলে চোখ রাখুন আজকের এই লেখাটির ওপর।

কবে খুলছে কালীঘাট স্কাইওয়াক

কানাঘুষো শোনা যাচ্ছে, কালীঘাট স্কাইওয়াকের নির্মাণ কাজ নাকি প্রায় শেষের পথে। পুরসভা সূত্রে খবর, আগামী মাস অর্থাৎ আগস্ট মাসেই কালীঘাট স্কাইওয়াকের উদ্বোধন হতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২৬ অগাস্ট জন্মাষ্টমী উপলক্ষে নবনির্মিত কালীঘাট স্কাইওয়াকের উদ্বোধন করবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, গত ২০২১ সাল থেকে এই স্কাইওয়াক নির্মাণের কাজ শুরু হয়েছিল। এরপর মাঝে তিনটে বছর কেটে গেলেও স্কাইওয়াক তৈরি হয়নি। এদিকে সাধারণ মানুষও প্রশ্ন তুলতে শুরু করেছিলেন কবে এই স্কাইওয়াক সকলের জন্য খুলবে? মেলেনি উত্তর। ২০২১ সালের অক্টোবরে শুরু হওয়া প্রকল্পটি শেষ হতে সময় লাগছে তিন বছর। ব্রিটিশ আমলের স্যুয়ারেজ পাইপলাইন এবং মন্দির কমপ্লেক্সের বাইরে ডকার স্থানান্তরের কারণে স্কাইওয়াক নির্মাণের সময়সীমা বারবার পিছিয়ে গিয়েছিল। একই সঙ্গে নির্মাণ কাজের প্রকল্পের দায়িত্ব কলকাতা পুরসভার পরিবর্তে কেএমডিএ-র কাঁধে দেওয়া হয়। অবশেষে ৪৩০ মিটার দৈর্ঘ্য ও ১০.৫ মিটার প্রস্থের এই স্কাইওয়াকের নির্মাণ কাজ প্রায় শেষের পথে।

কী কী থাকবে স্কাইওয়াকে

এখন নিশ্চয়ই ভাবছেন যে এই স্কাইওয়াকে কী কী থাকবে? এই মন্দিরটি নির্মাণ করতে সরকারের প্রাইয় ২০০ কোটি টাকা মতো খরচ হয়েছে বলে খবর। সকলকে অবাক করে স্কাইওয়াকে থাকবে ৪টি এসকেলেটর, ৩টি সিঁড়ি ও ৩টি লিফট। এসপি মুখার্জি রোড এবং কালীঘাট মন্দিরের কাছে এসকেলেটরগুলি থাকবে। সদানন্দ রোডে, কালীঘাট থানার সামনে ও মন্দিরের কাছেই লিফট তৈরি করা হয়েছে। সকলের সুবিধার কথা মাথায় রেখেই এই কাজ করা হয়েছে বলে খবর।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X