কমবে বিদ্যুতের খরচ, বিদেশি ধাঁচে কলকাতায় মেট্রোয় এবার বড় পরিবর্তন! লাভ হবে যাত্রীদের

Published on:

kolkata metro

ইন্ডিয়া হুড ডেস্কঃ যত সময় এগোচ্ছে ততই কলকাতা মেট্রোর মুকুটে একের পর এক নয়া পালক জুড়ছে। বর্তমানে কলকাতা মেট্রোতে ভ্রমণ করা সকলে পক্ষে দারুণ হয়ে উঠেছে। এখন এমন কোনও জায়গা নেই যেখানে সঙ্গে মেট্রো যুক্ত নেই ব্লু, পার্পেল, অরেঞ্জ লাইন ইত্যাদি এখন যেন শহরবাসীর অন্যতম লাইফ লাইন হয়ে উঠেছে কলকাতা মেট্রো। এমনকি দেশের মধ্যে প্রথম আন্ডারওয়াটার মেট্রো তৈরি করে নজির করেছে কলকাতা। তবে এসবের মাঝেই আরো একটি বড় সিদ্ধান্ত নিল কলকাতা মেট্রো, যার পরে শহরবাসী মেট্রো ভ্রমণ আরো উন্নত হতে চলেছে।

বড় সিদ্ধান্ত কলকাতা মেট্রোর

আসলে মেট্রো রেল তার প্রাচীনতম করিডোর, নিউ গড়িয়া এবং দক্ষিণেশ্বরের মধ্যে ব্লু লাইনে থার্ড লাইন আপগ্রেড করেছে। এতে করে মেট্রো স্পিড আরো বাড়ানো যাবে বলে মনে করা হচ্ছে। সেই সঙ্গে মেট্রো চলাচলের যে দীর্ঘ বিরতি হয় সেটাও অনেকটা কমবে বলে আশাবাদী কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। এতদিন এই থার্ড লাইন বিষয়টি বিদেশে ব্যবহার করা হতো কিন্তু এবার এই ব্যাপারটি কলকাতা মেট্রোর মধ্যেও চলে এলো। অর্থাৎ আগামী দিনে কলকাতা মেট্রো আরও নতুন নতুন হাতে তৈরি হবে তা আশা করছেন সকলে।

বিদেশের ধাঁচে কলকাতা মেট্রো

তৃতীয় রেল ট্রেনগুলিতে বিদ্যুৎ সরবরাহ করে। এই লাইন গুলি এতদিন ইস্পাতের তৈরি হচ্ছিল তবে এবার থার্ড লাইনটি অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করতে উদ্যোগী হয়েছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। আর এই মর্মে কলকাতা মেট্রোর পক্ষে থেকে বেশ কয়েকটি ছবি প্রকাশ করা হয়েছে। ছবিগুলিতে দেখা যাচ্ছে রেল কর্মীরা কিভাবে অ্যালুমিনিয়ামের পাত বসাচ্ছেন। ময়দান ও গিরিশ পার্ক স্টেশনে কাজ শুরু হয়েছে।

WhatsApp Community Join Now

রেলের দাবি, অ্যালুমিনিয়াম ইস্পাতের তুলনায় অনেক ভাল বিদ্যুৎ কন্ডাক্টর। শুধু তাই নয়, এই কাজের ফলে বাড়তি বিদ্যুতের অপচয় অনেকটা কমানো যাবে বলে দাবি করছেন রেল আধিকারিকরা। এক মেট্রোর আধিকারিকের কথায়, ‘অ্যালুমিনিয়াম থার্ড রেলের মাধ্যমে বিদ্যুতের অপচয় ৮৪ শতাংশ কমে যাবে। এটি প্রতি বছর প্রতি কিলোমিটারে ১ কোটি টাকা সাশ্রয় করে। এছাড়া অ্যালুমিনিয়ামের থার্ড রেল তার ৫০ হাজার টন কার্বন নিঃসরণ কমাবে।’

জার্মানি থেকে এল মালপত্র

জার্মানির হামবুর্গ থেকে পাঠানো হয়েছে অ্যালুমিনিয়াম। এটি জুলাইয়ের শেষ সপ্তাহে কলকাতায় এসে পৌঁছায়। এটি আগামী কয়েক দিনের মধ্যে ইনস্টলেশনের সাইটগুলিতে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে। মেট্রো আধিকারিকের মতে, ‘বর্তমানে এই ব্লু লাইনে ব্যস্ত সময়ে ৫ মিনিটের ব্যবধানে মেট্রো চালানো হয়। তবে আগামী দিনে ব্লু লাইনের পুরো ৩৫ কিলোমিটার জুড়ে যখন অ্যালুমিনিয়াম থার্ড রেল থাকবে, তখন এই সময়টা কমে আড়াই মিনিট হবে। এতে করে যাত্রী হয়রানিও অনেকটা কমবে বলে আশা করা হচ্ছে। ‘ মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর থেকে এই প্রথম তৃতীয় রেল ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। সিঙ্গাপুর, লন্ডন, মস্কো, বার্লিন, মিউনিখ ও ইস্তাম্বুলের মেট্রোরেলে অ্যালুমিনিয়ামের থার্ড রেল পরিষেবা রয়েছে।

সঙ্গে থাকুন ➥
X