শিয়ালদা টু সেক্টর ফাইভ, এবার সব স্টেশনেই যাত্রীদের জন্য নয়া সুবিধা! ঘোষণা কলকাতা মেট্রোর

Published on:

sealdah-metro

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই একের পর এক সাফল্যের সিঁড়ি বেয়ে উঠছে কলকাতা মেট্রো। লোকাল, এক্সপ্রেস ট্রেন তো আছেই, এখন মেট্রো পরিষেবা নিয়ে সাধারণ মানুষের প্রত্যাশা বেড়েই চলেছে। ট্রেন বাসের পাশাপাশি এখন কলকাতা মেট্রো যেন শহরবাসীর প্রাণবিন্দু হয়ে উঠেছে। শহরের এক প্রান্ত থেকেও অন্য প্রান্তে যাওয়ার ক্ষেত্রে এবং সর্বোপরি সস্তায় ভ্রমণ করতে এখন মানুষ যেন এই মেট্রো পরিষেবাকেই বেছে নিচ্ছেন দিন দিন। এখনো অবধি মানুষ মাত্র ৫ টাকায় এক জায়গা থেকে অন্য জায়গায় চলে যেতে সক্ষম হন। তবে এবার এই কলকাতা মেট্রো সকলের জন্য আরও বড় সিদ্ধান্ত নিল।

মেট্রোর সিদ্ধান্তে উপকৃত হবেন মানুষ

কলকাতা মেট্রো এবার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যার জেরে লক্ষ লক্ষ মেট্রো যাত্রী উপকৃত হবেন বলে মনে হচ্ছে। সম্প্রতি মেট্রো রেলের মুখপাত্র কৌশিক মিত্র জানিয়েছেন, গত দেড় মাসে কলকাতা মেট্রোর সেক্টর ফাইভ-শিয়ালদহ এবং এসপ্ল্যানেড-হাওড়া ময়দানে ১৩ লক্ষেরও বেশি যাত্রী কিউআর-কোডেড টিকিট ব্যবহার করেছেন।

১ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত সেক্টর ফাইভ-শিয়ালদহ (গ্রিন লাইন ১) এবং এসপ্ল্যানেড-হাওড়া ময়দানের (গ্রিন লাইন ২) বিভিন্ন টিকিট কাউন্টারে মোট ১৩,১৯,১৭৩টি কাগজ ভিত্তিক কিউআর টিকিট বিক্রি হয়েছে। শুধু তাই নয়, এবার সব কাউন্টারে মিলবে নতুন এই QR Code-এর সুবিধা। এবার থেকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ করিডরে যতগুলি স্টেশন রয়েছে সবকটিতেই কিউআর কোড নির্ভর টাকা মেটানোর ব্যবস্থা চালু হচ্ছে। অর্থাৎ এবার আর লাইনে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে না।

চালু হবে UPI পেমেন্ট-ভিত্তিক টিকিট সিস্টেম

এর পাশাপাশি ব্লু লাইন অর্থাৎ দক্ষিণেশ্বর-নিউ গড়িয়া রুটের সমস্ত স্টেশনের বুকিং কাউন্টারে UPI পেমেন্ট-ভিত্তিক টিকিট সিস্টেম শীঘ্রই চালু করা হবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। আগামী দিন থেকে বুকিং কাউন্টারে গিয়ে কোনও যাত্রী গন্তব্য স্টেশনের নাম বললে কাউন্টারে বসে থাকা কর্মী কম্পিউটারের নির্দিষ্ট বোতাম টিপলে পর্দায় একটি কিউআর কোড ভেসে উঠবে। মোবাইলের ইউপিআই ব্যবস্থা থেকে কোডটি স্ক্যান করে নির্দিষ্ট টাকার অঙ্ক মেটালেই কাগজের কিউআর কোড সংবলিত টিকিট আপনি পেতে সক্ষম হবেন।

WhatsApp Community Join Now

 

সঙ্গে থাকুন ➥
X