দ্বিতীয় নায়াগ্রা! কাঁড়ি কাঁড়ি খরচ ভুলে সামান্য খরচে ঘুরে আসুন কাছের জলপ্রপাত থেকে

Published on:

chhattisgarh

কলকাতাঃ নায়াগ্রা জলপ্রপাত…পৃথিবীর সবথেকে বড় জলপ্রপাত। আমেরিকায় অবস্থিত এই বিখ্যাত জলপ্রপাত দেখতে প্রতি বছর বহু সংখ্যক পর্যটক সেখানে যান। কিন্তু সবার পক্ষে তো আর লাখ লাখ টাকায় বিমানের টিকিট কেটে আমেরিকায় যাওয়া সম্ভব নয়। ফলে অনেকেরই এই জলপ্রপাত দেখার স্বপ্ন অধরাই থেকে যায়। তবে আর চিন্তা নেই, আপনি ঘরের কাছেই থাকা ‘নায়াগ্রা’ দেখতে পারবেন। কী শুনে চমকে গেলেন তো? ভাবছেন এটা সম্ভব নাকি উত্তর হল হ্যাঁ।

ঘুরে আসুন ‘নায়াগ্রা’

আজ এই প্রতিবেদনে আলোচনা হবে কীভাবে আপনি খুব কম সহজেই এবং একদম বাড়ির কাছে থাকা ‘নায়াগ্রা’ জলপ্রপাত দেখার আনন্দ উপভোগ করবেন। এর জন্য আপনাকে যেতে হবে বাংলার পড়শি রাজ্য ছত্তিশগড়ে। তারওপর এখন আবার বর্ষাকাল। আর বর্ষাকালে ছত্তিশগড়ের আলাদাই রুপ দেখতে পাবেন। এই রাজ্যে এমন বহু জলপ্রপাত রয়েছে যেগুলি দেখলে আপনি সুদূর আমেরিকায় থাকা নায়াগ্রা জলপ্রপাত না দেখতে পাওয়ার দুঃখ ভুলে যাবেন।

ঘুরে আসুন ভারতের নায়াগ্রা থেকে

আপনিও খুব সহজেই ভারতের নায়াগ্রা থেকে ঘুরে আসতে পারবেন। ঘুরে আসতে পারেন ছত্তিশগড়ের জগদলপুরের বুকে থাকা চিত্রকোট জলপ্রপাত হেকে। এই জলপ্রপাতটিকে দেখতে সারাবছরই ভিড় জমান। বিশেষ করে বর্ষার সময়ে এই জলপ্রপাতের ভয়াবহ রূপ আপনাকে মুগ্ধ করবে। এই জলপ্রপাতটি জগদলপুর শহরের পশ্চিমে ৩৮ কিলোমিটার দূরে অবস্থিত। জানলে অবাক হবেন, চওড়ায় জলপ্রপাতটি ৯৮০ ফুট।

শুধু এটিই নয়, এই জগদলপুরে আরও ৫টি চোখ ধাঁধানো জলপ্রপাত রয়েছে। যার মধ্যে জনপ্রিয় চিত্রকোট ও তিরথগড়। এছাড়া তামড়া ঘুমর, মণ্ডবা ও চিত্রধারা রয়েছে। এগুলি দেখলে আপনি নিজের চোখকে বিশ্বাস করতে পারবেন না। জঙ্গলের মধ্যে দিয়ে ট্রেক করে আপনি এই জলপ্রপাতগুলি দেখে নিতে পারেন। সবুজ জঙ্গলে ঘেরা এই জলপ্রপাতগুলি অবস্থিত।

WhatsApp Community Join Now

কীভাবে যাবেন

আপনি খুব সহজেই এই জায়গায় পৌঁছে যেতে পারবেন। আগে হাওড়া থেকে ট্রেনে বা নেতাজী সুভাষচন্দ্র আন্তর্জাতিক বিমান ধরে বিমানে করে বিশাখাপত্তনমে যেতে হবে। এরপর সেখান থেকে সড়কপথে জগদলপুর যেতে পারেন। হাওড়া থেকে রাতে সমলেশ্বরী এক্সপ্রেসে করে আপনি সরাসরি জগদলপুরে পৌঁছে যেতে পারবেন।

কোথায় থাকবেন

চিত্রকোট জলপ্রপাতের একেবারে গায়েই রয়েছে ছত্তিশগড় পর্যটনের একটি রিসোর্ট, যেখানে আপনি রাত্রিবাস করতে পারবেন। এই রিসোর্টে বসেই আপনি জলপ্রপাতের রূপ দেখতে পারবেন।

সঙ্গে থাকুন ➥
X