৮৪ লাখের চাকরি ছেড়ে শুরু করেন ধোপার কাজ, আজ ১০০ কোটির কোম্পানির মালিক অরুণাভ

Published on:

Arunabh Sinha - UClean

কলকাতাঃ অনেকেই আছেন যারা পড়াশোনা করে ভালো চাকরি করতে চান। আবার অনেকেই আছেন যারা ব্যবসা করতে চান। কিন্তু ব্যবসা করতে চাইলেই তো আর হল না। সবার আবার ব্যবসায়ীক বুদ্ধিও থাকে না। কিন্তু আজ এমন এক ব্যক্তিকে নিয়ে আলোচনা হবে যার কাহিনী শুনলে হয়তো আপনিও চমকে যাবেন। নিজের কানকে হয়তো বিশ্বাস করতে পারবেন না। ৮৪ লাখের চাকরি ছেড়ে কাপড় ধোয়ার কাজ শুরু করেন ব্যক্তি। আজ সেই ব্যক্তিই কিনা ১০০ কোটি টাকার সংস্থার মালিক।

১০০ কোটি টাকার সংস্থার মালিক

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন কাকে নিয়ে কথা হচ্ছে? তাহলে জানিয়ে রাখি, তিনি হলেন অরুণাভ সিনহা। তাঁর সংস্থার নাম হল U-Clean। লন্ড্রি ব্যবসা কীভাবে কাউকে কোটি কোটি টাকার লাভ দিতে পারে তা অরুণাভ সিনহাকে না দেখলে বোঝা যাবে না।

৮৪ লক্ষ টাকার চাকরি ছেড়ে ব্যবসা শুরু

IIT দিল্লি থেকে পড়াশোনা করা অরুণাভ সিনহা চাকরির সময় অনেক কম বাজেটের হোটেলে থাকার সুযোগ পেয়েছিলেন। আর সে সময় তিনি বুঝতে পারেন, কাপড় ধোয়া একটা বড় সমস্যা। এর পরে, তিনি লন্ড্রি ব্যবসা করার জন্য মনস্থির করে নেন। যেমন ভাবা তেমন কাজ। স্ত্রীর সঙ্গে একটি লন্ড্রি ব্যবসা শুরু করার সিদ্ধান্ত নেন। অরুণাভ ২০১৬ সালের আগস্টে চাকরি ছেড়ে দেন এবং ২০ লক্ষ টাকার মূলধন বিনিয়োগের সাথে ২০১৭ সালের জানুয়ারিতে লন্ড্রি পরিষেবা ইউক্লিন শুরু করেন।

প্রথম স্টার্টআপ ব্যর্থ হওয়ার পরেও হার মানেননি

মায়ের গয়না বিক্রি করে আইআইটি থেকে পড়াশোনা করেছেন অরুনাভ। এই আইআইটিয়ান যখন চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেন, তখন তিনি বার্ষিক ৮৪ লক্ষ টাকা বেতনে কাজ করতেন। তবে এটি তার প্রথম স্টার্টআপ নয়, কারণ ইউক্লিনের আগে তিনি FranGlobal নামে একটি সংস্থা প্রতিষ্ঠা করেছিলেন। তবে ২০১৫ সালে সেই সংস্থাটি বিক্রি করে দেন অরুণাভ। এরপর ট্রাইবো হোটেলে কাজ শুরু করেন। এরপর আবার দিল্লির বসন্ত কুঞ্জে তার প্রথম দোকান খোলেন। তবে তার এই কাজ পরিবারের সদস্যরা পছন্দ করেননি। কিন্তু এরপর আর পিছু হটেননি অরুণাভ। ২০ লক্ষ টাকা মূলধন নিয়ে যাত্রা শুরু করা তাঁর ব্যবসা পৌঁছেছে ১০০ কোটি টাকায়। মাত্র ৫ বছরের মধ্যেই অরুণাভ দেশের ১১৩টি শহরে মোট ৩৯০টি স্টোর খুলে ফেলেন ইউ ক্লিনের। বর্তমানে তাঁর সংস্থার বার্ষিক টার্নওভার ১১০ কোটি টাকা।

WhatsApp Community Join Now
সঙ্গে থাকুন ➥
X