লক্ষ্মীর ভান্ডার অতীত, এই প্রকল্পে ২০০০ টাকা দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার, কারা পাবেন?

Published on:

mamata lakshmir bhandar money

কলকাতাঃ  সাধারণ মানুষের কল্যাণে কেন্দ্রীয় সরকার থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের সরকার নানারকম প্রকল্প চালাচ্ছে। বর্তমান সময়ে সমগ্র দেশে যে প্রকল্পটি নিয়ে আলোচনা হয় সেটি হল বাংলার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এই প্রকল্পের আওতায় বাংলার মহিলাদের আর্থিক সাহায্য করা হয়। মহিলারা প্রতি মাসে ১ থেকে ৭ তারিখের মধ্যে ১০০০ টাকা থেকে ১২০০ টাকা দেওয়া হয়। এক কথায় বাংলা কাঁপাচ্ছে এই প্রকল্প। তবে এসব কিন্তু অতীত, বাংলার সরকারের তরফে এমন এক প্রকল্প আনা হয়েছে যার দরুণ প্রতি বছর আপনি ২৪,০০০ টাকা অবধি পেয়ে যাবেন। শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া।

২৪,০০০ টাকা দিচ্ছে সরকার

আজ কথা হচ্ছে ঐকশ্রী স্কলারশিপ নিয়ে। এই প্রকল্পের আওতায় বছরে ২৪,০০০ টাকা দেওয়া হয়, অর্থাৎ মাসে মাসে ২০০০ টাকা করে দেওয়া হয়। ঐক্যশ্রী পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও বিত্ত নিগমের অধীনে একটি বৃত্তি প্রকল্প। এটি মেধাবী শিক্ষার্থীদের আর্থিকভাবে সহায়তা করে।

কারা আবেদন জানাতে পারবে

এই স্কলারশিপের জন্য কিন্তু আবার সকলে আবেদন করতে পারবে না। জানা গিয়েছে, বসবাসকারী বৌদ্ধ, খ্রিস্টান, জৈন, পার্সি, মুসলিম, শিখ সম্প্রদায়ভুক্ত পড়ুয়ারা। ইতিমধ্যে এই প্রকল্পে নতুন করে শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া। ১৫ জুলাই থেকে শুরু হয়েছে এই প্রক্রিয়া এবং তা চলবে আগামী ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত। হ্যাঁ ঠিকই শুনেছেন। পরীক্ষায় ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর পাওয়া শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এছাড়াও, তাকে অবশ্যই কোনও শিক্ষা বোর্ড / কাউন্সিল / রাজ্য বিশ্ববিদ্যালয় / কেন্দ্রীয় সরকার দ্বারা স্বীকৃত স্কুল / প্রতিষ্ঠানে পড়াশোনা করতে হবে। আবেদনকারীদের পূর্ববর্তী চূড়ান্ত পরীক্ষায় কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর বা সমতুল্য গ্রেড পেতে হবে। শ্রেণির মানের উপর নির্ভর করে, বৃত্তির টাকা পরিবর্তিত হয়।

যেমন প্রকল্পে যোগ্য পড়ুয়ারা স্নাতকোত্তর স্তরে দু’বছরের জন্য ৪৮ হাজার টাকা পেয়ে থাকে। এমবিবিএস সহ বিভিন্ন ধরনের পেশাদারী পড়াশোনার ক্ষেত্রে বিষয়ের ভিত্তিতে পাঁচ বছরের জন্য প্রতিবছর ২৪ হাজার টাকা করে দেওয়া হয়। এছাড়া বিএড পড়াশোনার জন্য ১৮ হাজার টাকা করে দুবছর অন্তর দেওয়া হয়।

WhatsApp Community Join Now

কী কী নথি লাগবে

এই স্কলারশিপে আবেদন করতে হলে আবেদনকারীর কাছে পশ্চিমবঙ্গ ডোমিসাইল সার্টিফিকেট, কমিউনিটি সার্টিফিকেট, ইনকাম সার্টিফিকেট, আধার কার্ড, বয়সের পরমাণ, ছবি, পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট ও ব্যাঙ্কের পাসবই।

কীভাবে আবেদন করবেন

১) অফিসিয়াল ওয়েবসাইট www.wbmdfcscholarship.gov.in. -এ যেতে হবে।

২) হোম পেজে নতুন রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করুন।

৩) শিক্ষার্থীদের তথ্য পূরণ করুন ও Proceed বিকল্পে ক্লিক করুন।

৪) স্কিম যোগ্যতা কলাম পূরণ করুন ও জমা দিন।

৫) এরপর submit ও proceed অপশনে ক্লিক করুন।

সঙ্গে থাকুন ➥
X