পুজোর আগেই সরকারি কর্মীদের অ্যাকাউন্টে মোটা টাকা, ঢুকবে বকেয়া DA! কত মিলবে?

Published on:

da Dearness allowance

কলকাতাঃ DA বা মহার্ঘ্য ভাতা নিয়ে কর্মীদের মধ্যে অসন্তোষ যেন থামারই নাম নিচ্ছে না। আদালত থেকে শুরু করে সরকারের কাছে বারবার আর্জি জানিয়েও সেই খালি হাতেই ফিরতে হয়েছে সকলকে। যে কারণে ক্রমে ক্ষোভ বাড়ছে সরকারি কর্মীদের মধ্যে। সকলে ভেবেছিলেন হয়তো লোকসভা ভোট বা বাজেটের পর তাঁদের কপাল খুলবে কিন্তু সেগুড়ে বালি। তবে এবার শোনা যাচ্ছে নাকি লাখ লাখ সরকারি কর্মীর এবার দীর্ঘদিনের বকেয়া মিলতে চলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

মিলবে বকেয়া

কানাঘুষো শোনা যাচ্ছে, দুর্গাপুজোর আগেই নাকি সরকারি কর্মীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোটা টাকা জমা পড়তে চলেছে। আর এই মর্মে বিজ্ঞপ্তি অবধি জারি করে দিয়েছে রাজ্যের অর্থ দফতর। আর অর্থ দফতরের নোটিশ দেখে লক্ষ লক্ষ সরকারি কর্মীর মুখে এক চিলতে হাসি লক্ষ্য করা গিয়েছে।

পুজোর মধ্যেই ঢুকবে টাকা?

সবকিছু ঠিকঠাক থাকলে রাখি পূর্ণিমার মধ্যে অর্থাৎ আগস্ট মাসের মধ্যেই টাকা ঢুকে যাবে সরকারি কর্মীদের ব্যাঙ্কে। তিবে এটা বাংলার ক্ষেত্রে নয়। এই ঘটনা ঘটতে চলেছে মধ্যপ্রদেশ রাজ্যে। হ্যাঁ ঠিকই শুনেছেন। রাখীবন্ধনের আগে বকেয়া মহার্ঘ ভাতার প্রথম কিস্তি পাবেন মধ্যপ্রদেশের সরকারি কর্মী ও আধিকারিকরা। এর প্রক্রিয়া শুরু হয়েছে। কেসওয়াইজ সমীক্ষা পরিচালনার দায়িত্ব ট্রেজারি এবং অ্যাকাউন্টস বিভাগের উপর দেওয়া হয়েছে। কর্মচারী ও কর্মকর্তাদের প্রথম কিস্তিতে দুই মাসের বকেয়া বেতন দেওয়া হবে বলে খবর। স্বাভাবিকভাবেই এই খবরে খুশিতে ডগমগ সরকারি কর্মীরা।

২০২৩ সালের ১ জুলাই থেকে সাংসদ মোহন যাদব সরকার কর্মচারীদের যে ৪ শতাংশ ডিএ দেওয়ার কথা ছিল, তা ২০২৪ সালের মার্চ মাসে লোকসভা নির্বাচনের ঠিক আগে দেওয়া হয়েছিল। একই সঙ্গে অর্থ দফতরের তরফে জানানো হয়েছিল, ৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা তিন কিস্তিতে দেওয়া হবে। এখন ২০২৩ সালের জুলাই থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জুলাই, আগস্ট ও সেপ্টেম্বরে বকেয়া বেতন দেওয়া হচ্ছে। যে বিভাগগুলি আদেশ জারি করতে দেরি হওয়ার কারণে ২০২৪ সালের মার্চ মাসে ৪ শতাংশ ডিএ যুক্ত করতে পারেনি। তারা এখন প্রতি মাসে কর্মচারীদের ব্যাংক অ্যাকাউন্টে তিন মাসের বকেয়া রাখবে।

WhatsApp Community Join Now

কার অ্যাকাউন্টে কত টাকা ঢুকবে?

২০২৪ সালের ১৫ মার্চ মধ্যপ্রদেশ সরকার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধির নির্দেশ দেয়। মহার্ঘ ভাতা ৪২ শতাংশ থেকে বাড়িয়ে ৪৬ শতাংশ করা হয়েছে। নির্দেশে অর্থ দফতর জানিয়েছিল, ২০২৩ সালের ১ জুলাই থেকে কর্মীদের জন্য ৪ শতাংশ মহার্ঘ ভাতা মঞ্জুর করা হয়েছে। ২০২৪ সালের জানুয়ারিতে ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ফলে সরকারি কর্মচারীদের বেতন ৬২০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০০০ টাকা। সে অনুযায়ী জুলাই মাসে দুই মাসের বকেয়া পরিশোধ করলে কর্মীদের ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়বে ১২৪০ থেকে ১৬ হাজার টাকা।

সঙ্গে থাকুন ➥
X