আর ভাঙাচোরা, নোংরা নয়! এবার দুর্গাপুর বাসস্ট্যান্ডকে আন্তর্জাতিক মানের করছে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

mamata-bus

দুর্গাপুরঃ  আর হিমঘরে নয়, এবার অবশেষে বাস্তবে পরিণত হতে চলেফে এক বিরাট প্রকল্প। এই কাজের জন্য সমগ্র রাজ্যবাসী মূলত অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। রাজ্য সরকারের উদ্যোগে আমূল বদলে যেতে চলেছে দুর্গাপুরের চেহারা। হ্যাঁ ঠিকই শুনেছেন। আগামী ৬ থেকে ১ বছর… এই সময়ের মধ্যে দুর্গাপুরে এলে এটা বাংলা না অন্য কোনও দেশ, তা ধরতেই পারবেন না। আপনিও যদি দুর্গাপুরের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য।

দুর্গাপুরের জন্য বিরাট পরিকল্পনা

আসলে পশ্চিমবঙ্গ সরকারের তরফে দুর্গাপুরের জন্য বিরাট বড় উদ্যোগ নেওয়া হয়েছে। এর জন্য বিগত কয়েক বছর ধরে অপেক্ষা করছিলেন দুর্গাপুর তথা সমগ্র রাজ্যের মানুষ। আসলে এখানে একদম আন্তর্জাতিক মানের বাস টার্মিনাল তৈরী হতে চলেছে। এই পরিকল্পনাটি বহু বছর আগে করা হলেও ব্যাপারটা হিমঘরে চলে গিয়েছিল। কিন্তু আর না, এবার সকলের অপেক্ষার অবসান ঘটিয়ে দুর্গাপুরে বাস টার্মিনাল তৈরী হতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৬ মাস থেকে ১ বছর সময়সীমার মধ্যে কাজে সম্পন্ন হবে বলে আশ্বাস দিয়েছেন পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদার।

খুশি জেলাবাসী

আসানসোল দুর্গাপুর উন্নয়ন কর্তৃপক্ষ (এডিডিএ) দুর্গাপুরে ৩৫ একর জমিতে একটি অত্যাধুনিক আধুনিক  আন্তঃরাজ্য দূরপাল্লার দূরপাল্লার বাস টার্মিনাস স্থাপনের প্রস্তাব দিয়েছে। আসানসোল দুর্গাপুর ডেভেলপমেন্ট অথরিটির (এডিডিএ) নতুন চেয়ারম্যান হওয়ার পর কবি দত্ত দুর্গাপুরে আন্তঃরাজ্য বাস টার্মিনাস তৈরির উদ্যোগ নিয়েছেন। প্রস্তাবিত আন্তঃরাজ্য বাস টার্মিনাসে একটি এটিএম, বাজার, শৌচাগার, যাত্রীদের বসার ব্যবস্থা, খাবারের দোকান ইত্যাদি থাকবে। দুর্গাপুর শহরের সৌন্দর্যায়ন ও আর্ট গ্যালারি স্থাপনের পরিকল্পনাও রয়েছে। আশা করা হচ্ছে, আগামী ২০২৫ সালের মধ্যে নতুন বাস টার্মিনাসের নির্মাণ কাজ শেষ হবে।

উল্লেখ্য, ২০১৮ সালে পশ্চিম বর্ধমান জেলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক বৈঠকে দুর্গাপুর চেম্বার অফ কমার্সের তৎকালীন সভাপতি কবি দত্ত কয়েক বছর আগে দুর্গাপুরে একটি আন্তঃরাজ্য বাস টার্মিনাস স্থাপনের আবেদন জানিয়েছিলেন।

WhatsApp Community Join Now

আরও পড়ুনঃ লক্ষ্মীর ভান্ডারের মতোই প্রকল্প, রেশন কার্ড থাকলে ১০০০ টাকা দেবে সরকার

সেই সময় দুর্গাপুরের DVC মোড়ের কাছে ভারত চক্ষু গ্লাস লিমিটেডের (বিওজিএল) কারখানার ৪৫ একর অব্যবহৃত জমিতে স্থাপনের পরিকল্পনা ছিল। কিন্তু আজ পর্যন্ত প্রকল্পটি বাস্তবয়নই হয়নি। যদিও সম্প্রতি দুর্গাপুরের সাব-ডিভিশনাল ম্যাজিস্ট্রেটের অফিসে অনুষ্ঠিত একটি উচ্চ পর্যায়ের বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার, এডিডিএ চেয়ারম্যান কবি দত্ত, দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগমের চেয়ারম্যান সুভাষ মোদাল, দুর্গাপুর পৌরসংস্থার প্রশাসক বোর্ডের চেয়ারপার্সন অনিন্দিতা মুখোপাধ্যায় এবং অন্যান্য শীর্ষ আধিকারিকরা। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, দুর্গাপুরে আন্তঃরাজ্য বাস টার্মিনাস তৈরি করবে রাজ্য সরকার।

সঙ্গে থাকুন ➥
X