নিজের হাতেই বানালেন হেলিকপ্টার! বাবার স্বপ্ন পূরণে অসাধ্য সাধন বর্ধমানের ৫ পাস যুবকের

Published on:

heli

বর্ধমানঃ প্রবল ইচ্ছাশক্তি এবং কিছু করে দেখানোর জেদ থাকলে সবকিছুই সম্ভব হয়। আর তার জলজ্যান্ত উদাহরণ হলেন পূর্ব বর্ধমানের রেজাউল শেখ। শিক্ষাগত যোগ্যতা মাত্র পঞ্চম শ্রেণি পাস, কিন্তু তাতে কী, প্রতিভা তো আর কিছু দেখে না। তিনি ৩০ লক্ষ টাকা খরচ করে একপ্রকার চোখ ধাঁধানো হেলিকপ্টার বানিয়ে সকলকে তাক লাগিয়ে দিলেন রেজাউল। তিনি আবার স্কুল ড্রপ আউট। কিন্তু তাঁর সংগ্রামের গল্প শুনলে চমকে যাবেন আপনিও।

হেলিকপ্টার বানালেন পঞ্চম শ্রেণি পাশ ব্যক্তি

রেজাউল জানিয়েছেন নিজের বাবার স্বপ্ন পূরণ করতে তিনি এই হেলিকপ্টারটি তৈরি করেছেন। এখন তিনি অপেক্ষা করছেন কবে এই স্বপ্নের উড়ানে উঠবেন। পূর্ব বর্ধমান জেলার বাগপুরের ঘোলা গ্রামের বাসিন্দা রেজাউল শেখ এই কাজ করেছেন। রেজাউল শেখ জানিয়েছেন এই কাজ করতে গিয়ে কম বিদ্রুপের শিকার হতে হয়নি তাকে। তিনি বলেছেন, “প্রথমদিকে, সবাই আমার হেলিকপ্টার তৈরির পরিকল্পনা নিয়ে হাসাহাসি করেছিল, তবে এটি আমার উত্সাহকে হ্রাস করেনি।”

৩০ লক্ষ টাকা ব্যয়ে হেলিকপ্টার

হেলিকপ্টারটি তৈরি করতে রেজাউল ৩০ লক্ষ টাকা ব্যয় করেছেন। যা একটি হেলিকপ্টার বানাতে প্রয়োজনীয় অর্থের প্রায় অর্ধেক। কলকাতা, পানাগড়সহ বিভিন্ন জায়গা থেকে হেলিকপ্টারের জন্য সরঞ্জাম কেনার মধ্য দিয়ে কাজ শুরু হয়। রেজাউল জানান, হেলিকপ্টারটি তার বাবার নামে উৎসর্গ করা হয়েছে। হেলিকপ্টারটি ৪০ ফুট উঁচু এবং পাঁচটি ব্লেড ফ্যান এবং পাঁচটি সিট রয়েছে। এটি তৈরি করতে সময় লেগেছে ছয় বছর। এর ওজন প্রায় চার টন। দক্ষিণ ভারতের কর্ণাটক থেকে এই ইঞ্জিন আমদানি করা হয়েছে। এই হেলিকপ্টারটি তৈরি করেছেন নিজের বাবার স্বপ্ন পূরণ করতে। যদিও এই যাত্রাটা মোটেই সহজ ছিল না রেজাইউলের পক্ষে। তিনি জানান, টাকা জোগাড় করতে বন্ধক রেখেছেন নিজের শখের চারচাকা গাড়ি এবং মোটরসাইকেল এমনকি তিন বিঘা জমি বিক্রি করতে হয়েছে। যাইহোক, অনেক সংগ্রামের পর এখন এই হেলিকপ্টার নিয়ে আকাশে ওড়ার স্বপ্ন দেখছেন তিনি। তাঁর এই স্বপ্ন কবে পূরণ হয় সেদিকে নজর থাকবে সকলের।

সঙ্গে থাকুন ➥
X