পাকিস্তানে কমছে মুসলিম, বাড়ছে হিন্দু! এখন জনসংখ্যা কত? প্রকাশ্যে এল পরিসংখ্যান

Published on:

hindu muslim pakistan

ইন্ডিয়া হুড ডেস্কঃ কয়েকদিন আগেই এক সমীক্ষায় উঠে এসেছিল যে ভারতে মুসলিমদের সংখ্যা বেড়ে চলেছে। তবে এবার পাকিস্তানের মতো দেশে হিন্দুদের সংখ্যা নিয়ে চমকে দেওয়ার মতো তথ্য প্রকাশ্যে উঠে এল, যা শুনলে চমকে উঠবেন আপনি। এমনিতে পাকিস্তান মুসলিম অধ্যুষিত দেশ। কিন্তু সেখানে বিরাট হারে ভারতীয়দের সংখ্যা বেড়ে গিয়েছে।

পাকিস্তানের বাড়ল হিন্দুদের সংখ্যা

জানলে হয়তো আকাশ থেকে পড়বেন, মুসলিম সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানের বৃহত্তম সংখ্যালঘু সম্প্রদায় হিন্দুদের জনসংখ্যা সামান্য বৃদ্ধি পেয়েছে। এছাড়া শিখ ও পার্সিদের জনসংখ্যা একই রয়ে গেছে। জানলে অবাক হবেন, দেশের ২৪ কোটির বেশি জনসংখ্যার মধ্যে ৩৮ লাখ নাকি হিন্দু জনসংখ্যা রয়েছে। পাকিস্তান পরিসংখ্যান ব্যুরো বৃহস্পতিবার সপ্তম জনসংখ্যা ও আবাসন শুমারি ২০২৩ প্রকাশ করেছে। আর এই রিপোর্ট দেখে সকলের চোখ কপালে উঠে গিয়েছে।

মুসলিম জনসংখ্যা কমল

পাকিস্তানে মুসলিমদের জনসংখ্যা বেশ অনেকটাই কমেছে। জানা গিয়েছে, ২০২৩ সালে দেশের মোট জনসংখ্যা ছিল ২৪০৪৫৮০৮৯। আদমশুমারির পরিসংখ্যান দেখাচ্ছে যে মোট জনসংখ্যার মধ্যে মুসলমানদের সংখ্যা বেশ খানিকটা হ্রাস পেয়েছে। ২০১৭ সালে মুসলমানদের হার ছিল ৯৬.৪৭ শতাংশ, যা কমে দাঁড়িয়েছে ৯৬.৩৫ শতাংশে। ২০১৭ সালে যেখানে হিন্দু জনসংখ্যা ছিল ৩৫ লক্ষ, সেখানে ২০২৩ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৮ লাখে। তবে ২০১৭ সালে মোট জনসংখ্যার ১.৭৩ শতাংশের অংশ ২০২৩ সালে কমে দাঁড়িয়েছে ১.৬১ শতাংশে।

সঙ্গে থাকুন ➥
X