ফ্ল্যাট-বাড়ি কেনা এখন আরও মহার্ঘ্য, জুলাইয়ে নিয়মে বড় বদল আনল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

wb-flat

 

কলকাতার বুকে নিজের স্বপ্নের বাড়ি হোক, এটা সকলেই কমবেশি চান। কিন্তু আগামী দিন থেকে সেই স্বপ্ন কিছুটা দামী হতে চলেছে এবার থেকে। হ্যাঁ ঠিকই শুনেছেন। ২৪-এর লোকসভা ভোট মিটতেই পশ্চিমবঙ্গ সরকার এমন এক সিদ্ধান্ত নিয়েছে যারপর থেকেই সকলেরই রাতের ঘুম উড়ে যেতে পারে। বিশেষ করে আগামী দিনে আপনারও যদি আগামী দিন কলকাতা বাংলা পশ্চিমবঙ্গের কোথাও জায়গা বা ফ্ল্যাট কেনার পরিকল্পনা করে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল আপনার জন্য।

বড় সিদ্ধান্ত সরকারের

পশ্চিমবঙ্গ সরকার রিয়েল এস্টেট সেক্টরে স্ট্যাম্প ডিউটি এবং সার্কেল রেটে যে ছাড় মিলত তা প্রত্যাহারের ঘোষণা করে দিল। আগে ফ্ল্যাট বা বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটিতে ২ শতাংশ হ্রাস এবং সার্কেল রেটে ১০ শতাংশ ছাড় দেওয়া হত। কোভিডের সময় থেকে এই ছাড় মিলত। মূলত কোভিড-১৯ মহামারীর কারণে সৃষ্ট অর্থনৈতিক মন্দা মোকাবিলায় ২০২১ সালের ৩০ অক্টোবর এই সুবিধাগুলি চালু করা হয়েছিল এবং বেশ কয়েকবার বাড়ানো হয়। তবে এবার তা প্রত্যাহার করে নিল সরকার।

সর্বশেষ বর্ধিত মেয়াদ ছিল চলতি বছরের ৩০ জুন পর্যন্ত। সরকারের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, “বিষয়টি আরও পর্যালোচনা করা হয়েছে এবং সমস্ত দিক বিবেচনা করে, রাজ্যপাল এখন জনসেবার স্বার্থে সিদ্ধান্ত নিয়েছেন যে স্ট্যাম্প ডিউটি মকুব এবং সার্কেল রেট হ্রাস করার উভয় প্রকল্পই ১ জুলাই থেকে বন্ধ করা হবে।”

WhatsApp Community Join Now

ক্রেডাই পশ্চিমবঙ্গের সভাপতি এবং মার্লিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা ত্রাণ ব্যবস্থার জন্য রাজ্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তবে প্রশাসনকে সর্বশেষ সিদ্ধান্ত পুনর্বিবেচনার আহ্বান জানিয়েছেন। তিনি আবাসিক ইউনিটের মূল্য পুনর্মূল্যায়নে সেক্টরকে সহায়তা করার জন্য সার্কেল রেট সংশোধন করার বিষয়টি বিবেচনা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

পেট্রোল-ডিজেল নিয়েও সিদ্ধান্ত সরকারের

পেট্রোল ও ডিজেল নিয়ে বড় সিদ্ধান্তের পথে হেঁটেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। জানা গিয়েছে, পেট্রোল এবং ডিজেলের বিক্রয় করের উপরেও যে প্রতি লিটারে এক টাকাছাড় দেওয়া হত, সেটাও তুলে নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার।

সঙ্গে থাকুন ➥
X