বেতন ৩৪,৪০০ টাকা, মাধ্যমিক পাশেই মিলবে রেলের চাকরি, ১১০০০-রও বেশি পদে নিয়োগ

Published on:

Indian Railway TC Recruitment 2024

Indian Railway TC Recruitment 2024 : সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে রেলের হাজার হাজার পদে কর্মী নিয়োগের ঘোষণা করা হল। আপনিও যদি উচ্চ শিক্ষায় শিক্ষিত হয়েছে বাড়িতে বেকার বসে থাকেন, কিংবা রেলে চাকরির করার স্বপ্ন দেখে থাকেন তাহলে আপনার জন্য রইল একদম সোনায় সোহাগা খবর। রেলে এবার ১১, ০০০-রও বেশি পদে লোক নেওয়া হবে। শিক্ষাগত যোগ্যতা দশম বা দ্বাদশ পাশ হলেই আপনি এই পদগুলির জন্য আবেদন জানাতে পারবেন। কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে, শেষ দিন কবে অথবা কীভাবে আবেদন করতে হবে সবই জেনে নিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

পদের নাম ও সংখ্যা

সরকারি চাকরি করার স্বপ্ন কমবেশি সকলেই দেখেন। আর সেই চাকরি যদি রেলে হয় তাহলে তো একদম সোনায় সোহাগা। ফলে এবার সকলের কথা মাথায় রেখে টিকিট কালেক্টর পদে কর্মী নিয়োগ করতে চলেছে রেল। এক ধাক্কায় ১১, ২৫৫টি শূন্যপদে লোক নেওয়া হবে বলে জানানো হয়েছে। এটি ভারতের সবচেয়ে চাহিদাসম্পন্ন চাকরিগুলির মধ্যে একটি। দেশজুড়ে লক্ষ লক্ষ প্রার্থী রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের এই বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করছিলেন।

শিক্ষাগত যোগ্যতা

রেলওয়ে নিয়োগ বোর্ড এখনো অবধি টিসি নিয়োগের যোগ্যতার মানদণ্ড প্রকাশ করেনি। যদিও প্রাথমিকভাবে জানা যাচ্ছে, প্রার্থীদের যে কোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে দশম বা দ্বাদশ শ্রেণী পাশ করা থাকতে হবেন এছাড়া বিজ্ঞান, বাণিজ্য বা কলা বিভাগের ডিগ্রি থাকতে হবে।

বয়সসীমা

প্রার্থীদের বয়স ন্যূনতম ১৮ বছর এবং সর্বাধিক ৩৮ বছরের কম হতে হবে। যদিও ওবিসি, এসসি এসটি এবং অন্যান্য সংরক্ষিত বিভাগের মতো সংরক্ষিত প্রার্থীদের জন্য বয়সের ছাড় দেওয়া হবে (৩-৫ বছরের ছাড়)।

WhatsApp Community Join Now

বেতন কাঠামো

এই পদে যদি আপোনার চাকরি হয়েছে যায় তাহলে প্রতি মাসে ২৫, ০০০ টাকা থেকে ৩৪, ৪০০ টাকা অবধি বেতন পাবেন।  ২০২৪ সালের জুলাই মাসের শেষের দিকে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড (আরআরবি) পাকাপাকিভাবে শূন্যপদ সম্পর্কে ঘোষণা করবে।

বাছাই প্রক্রিয়া

টিকিট সংরক্ষক পদে চাকরি পেতে আবেদনকারীকে বেশ কয়েকটি ধাপের মধ্যে দিয়ে যেতে হবে। যেমন কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT), শারীরিক দক্ষতা পরীক্ষা এবং মেডিকেল পরীক্ষা। সবকিছুতে ধাপ পরিষ্কার করার পর ওয়াক-ইন ইন্টারভিউয়ের জন্য ডাকা হবে প্রার্থীদের।

কীভাবে আবেদন করবেন

১) প্রার্থীদের প্রথমে ভারতীয় রেলওয়ে বোর্ড নিয়োগের অফিসিয়াল ওয়েবসাইট https://www.rrc-wr.com/ -এ যেতে হবে।
২) এরপর ‘Recruitment’ অপশন গিয়ে RRB TC 2024 recruitment লিংকে ক্লিক করতে হবে।
৩) এরপর আপনার স্ক্রিনে আবেদন ফর্মটি প্রদর্শীত হবে।
৪) যে যে নথিগুলি চাওয়া হবে সেগুলি আপলোড করুন।
৫) অনলাইনে আবেদন ফি পরিশোধ করুন। (সাধারণ ও ওবিসি প্রার্থীদের জন্য আবেদন ফি ৫০০ টাকা। এসসি এবং এসটি প্রার্থীদের ২৫০ টাকা ফি প্রদান করতে হবে।

সঙ্গে থাকুন ➥
X