দমদমে ৩২৯, কামারহাটিতে ৩০৩, অর্ধেকের বেশি চাকরি হয়েছে বেআইনিভাবে, তথ্য প্রকাশ করলো CBI

Published on:

CBI (1)

শিক্ষক নিয়োগে দুর্নীতি থেকে শুরু করে রেশন দুর্নীতি, টেট দুর্নীতি এবং পৌরসভায় দুর্নীতি…বর্তমানে একাধিক ঘটনাকে কেন্দ্র করে উত্তাল বাংলা। আর এই ঘটনাগুলির তদন্তে নেমেছে সিবিআই, ইডির মতো তদন্তকারী সংস্থাগুলি। তবে এবার সিবিআই এর নজরে বাংলার ১৭ টি পুরসভা। সেই সঙ্গে নজরে রয়েছে কয়েক হাজার চাকরিও। সিবিআই নিজেদের চার্জাশিটে এমন কিছু তথ্য পেশ করেছে যা শুনলে আপনিও চমকে উঠতে পারেন।

অনেকেই ইতিমধ্যে আশঙ্কায় কাঁপতে শুরু করেছেন যে তাদের চাকরি বাঁচবে তো? আপনিও যদি জানতে ইচ্ছুক হয়ে থাকেন যে সিরিয়ায় নিজেদের চার্জশিটে কি লিখেছে তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই লেখাটির উপর।

CBI-র নজরে কয়েক হাজার চাকরি

জানা যাচ্ছে, বর্তমানে সিবিআইয়ের স্ক্যানারে বিভিন্ন পুরসভার ১৮৫০ জনের চাকরি। সিবিআই নিজেদের চার্জশিটে উল্লেখ করেছে যে নাকি ২০১৪ সালের পর ১৭টি পুরসভায় নিয়োগে দুর্নীতির অভিযোগ অর্ধেকের বেশি চাকরিই বেআইনি ভাবে হয়েছে। হ্যাঁ ঠিকই শুনেছেন। বিশেষ করে নাকি দক্ষিণ দমদম পুরসভায় সবথেকে বেশি বেআইনি নিয়োগ হয়েছে। যে কারণে দক্ষিণ দমদম পুরসভায় সিবিআই নজরে ৩২৯ জনের নিয়োগ। বাকি আরও বেশ কয়েকটি পুরসভার চাকরি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার নজরে রয়েছে। যেমন কামারহাটিতে ৩০৩ জন, বরানগরে ২৭৬ জন, টিটাগড়ে ২২১ জনের নিয়োগ। এই সবকটি নিয়োগই অয়ন শীলের সংস্থার মাধ্যমে হয়েছে। 

এছাড়া কৃষ্ণনগর, রানাঘাট, নবদ্বীপ, বীরনগর পুরসভার নিয়োগ দুর্নীতির তদন্তে রয়েছে সিবিআই। সিবিআইয়ের তরফে ৩২ পাতার একটি চার্জশিট তৈরি করা হয়েছে আর এ ৩২ পাতা চার সিটে সিবিআই উল্লেখ করেছে যে কোন পুরসভায় কতগুলি নিয়োগ হয়েছে। এৰি মিলিয়ে ১৮৫০ জনের নিয়োগ হয়েছে বিভিন্ন পদে। রয়েছে গ্রুপ সি, গ্রুপ ডি পদের কর্মী নিয়োগও। আর এই নিয়োগের ক্ষেত্রে বিপুল দুর্নীতি হয়েছে বলে দাবি করা হয়েছে অধিকারিকদের তরফে। শুধু তাই নয়, বিপুল অঙ্কের দুর্নীতি হয়ে থাকতে পারে বলে উল্লেখ করা হয়েছে।

WhatsApp Community Join Now

বেশিরভাগ চাকরি বেআইনি!

CBI-র মতে, একাধিক চাকরিই নাকি বেআইনি। ২০১৪ সাল থেকে ওই পুরসভাগুলিতে মোট ৩৬৫০ জনের চাকরি হয়েছিল, যার মধ্যে ১৮১৪ জনের চাকরির আইন মেনে হয়নি বলে অনুমান। সিবিআইয়ের তরফে জারি করা তালিকা অনুযায়ী যে যে পুরসভায় কতগুলি নিয়োগ হয়েছিল তা হল…

টাকি পুরসভা- ১৫।
বাদুড়িয়া পুরসভা- ৩৯।
কামারহাটি পুরসভা- ৪৯।
দমদম পুরসভা- ৬১।
দক্ষিণ দমদম- ৩২৯।
হালিশহর পুরসভা- ৩৯।
কাঁচড়াপাড়া পুরসভা- ৩০৩।
নিউ ব্যারাকপুর পুরসভা- ৭৪।
টিটাগড় পুরসভা- ২২১।
রানাঘাট পুরসভা- ১০১।
নবদ্বীপ পুরসভা- ১।
বীরনগর পুরসভা- ২৬।
কৃষ্ণনগর পুরসভা- ২০০।
ডায়মন্ড হারবার পুরসভা- ১৮।
উত্তর দমদম পুরসভা- ৬৪।
বরানগর পুরসভা- ২৭৬।
উলুবেড়িয়া পুরসভা- ১৮।

সঙ্গে থাকুন ➥
X