সূর্যকুমার, রিঙ্কুর টিম ইন্ডিয়ার সাথে পেরে ওঠা মুশকিল 

Published on:

suryakumar yadav rinku singh team india

কলকাতাঃ টিম ইন্ডিয়া সদ্যই টোয়েন্টি টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। আর তারপরেই প্রতিবেশী শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম T20 সিরিজ খেলল ভারত। এই সিরিজের আগে দল সহ কোচ ও স্টাফে বড় রদবদল ঘটে। একদিকে রোহিত শর্মা, বিরাট কোহলি ও রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞ প্লেয়ার আর ভারতীয় জার্সি গায়ে টি২০ খেলবেন না বলে জানিয়েছেন। অন্যদিকে কোচ রাহুল দ্রাবিড়ের জায়গায় এবার টিম ইন্ডিয়ার হেড স্যার হয়েছেন গৌতম গম্ভীর। বিশ্বকাপ শেষে এত বড় পরিবর্তন এখনও পর্যন্ত কোনও দলে আর হয়নি। তবে এই পরিবর্তন বিফলে যায়নি। শ্রীলঙ্কাকে তিন ম্যাচের T20 সিরিজের তিনটিতেই হারিয়েছে সূর্যকুমার যাদবরা। ফলত এটা বোঝা যাচ্ছে যে, গম্ভীর ও বিসিসিআইয়ের পদক্ষেপ এখনও পর্যন্ত সঠিক।

বর্তমানে টি২০-তে টিম ইন্ডিয়ার অধিনায়ক হয়েছেন সূর্যকুমার যাদব। যদিও সবাই ভেবেছিলেন যে, হার্দিক পান্ডিয়া এই জায়গা নেবেন। কিন্তু বিসিসিআই অন্য কিছুই ভেবে রেখেছিল। বোর্ডের তরফ থেকে এখন টি২০-র জন্য স্থায়ী অধিনায়ক খোঁজা হচ্ছে। তবে, টেস্ট ও একদিনের ম্যাচে আপাতত রোহিত শর্মাই থাকবেন টিম ইন্ডিয়ার বস। তবে সূর্যকুমারকে অধিনায়ক করার সিদ্ধান্ত নিয়ে বিস্তর বিতর্কের তৈরি হয়েছিল। সদ্যই শ্রীলঙ্কা সফরে সেই বিতর্কে জল ঢেলেছেন খোদ সূর্য।

গৌতম গম্ভীর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক এবং মেন্টর থাকাকালীন দলে অনেক পরীক্ষা নিরীক্ষা চালাতেন। তাঁর মধ্যে অন্যতম হল, স্পিনার বোলার সুনীল নরেনকে দিয়ে ওপেনিং করানো। KKR কিন্তু গম্ভীরের এই পরীক্ষার সুফলও পেয়েছে। আর এবার গম্ভীর সেই একই কাজ ভারতীয় দলেও করে চলেছে।

আসলে আমরা সূর্যকুমার ও রিঙ্কুকে বিধ্বংসী ব্যাটার হিসেবেই চিনতাম এতদিন। কিন্তু গম্ভীর সেই সংজ্ঞা পাল্টে দিয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে শেষ ম্যাচে দুজনাই এক ওভার করে বল করেন। আর সবথেকে অবাক করা বিষয় হল, দুজনাই সেই এক ওভারে দুটি করে উইকেট নিয়েছেন। এই ফর্মুলা সবসময় কার্যকর না হলেও, বেশীরভাগ ক্ষেত্রে কাজে খেটে যাবে বলেই মত ক্রিকেট বিশেষজ্ঞদের। কারণ কোনও নিয়মিত বোলার যদি বাজে বল করেন, তাহলে সেই মুহূর্তে এই দুই আনকোরা বোলার বিপক্ষ দলকে বড় ঝটকা দিতে পারবেন। বর্তমানে টিম ইন্ডিয়ায় এমন পার্ট টাইম বোলার নেই দীর্ঘদিন ধরেই। সুরেশ রায়নাকে এর আগে আমরা পার্টটাইম বোলার হিসেবে দেখেছিলাম। এমনকি রোহিত শর্মা, সচিন তেন্দুলকর ও বীরেন্দ্র সেওয়াগও পার্ট টাইম বোলার হিসেবে কাজ করেছেন। কিন্তু রায়নার পর ভারতীয় দলে এমন প্লেয়ার আর আসেননি, যিনি ব্যাটের সাথে সাথে পার্টটাইম বোলিং করেও বিরোধী দলকে ঝটকা দিতে পারবে।

WhatsApp Community Join Now

এদিকে, অলরাউন্ডারেরও অনেক খোঁজ চলত। হার্দিক পান্ডিয়া আর রবীন্দ্র জাদেজা  সেই জায়গা পূরণ করেছেন। এখন জাদেজার টি২০ থেকে অবসর নিয়েছেন। হার্দিক আছেন। কিন্তু ভারত এবার আরও দুই অলরাউন্ডারের খোঁজ পেয়েছে, যারা ব্যাট, বল উভয়েই কামাল দেখাতে পারেন। ওই দুজন হলেন রিয়ান পরাগ ও ওয়াশিংটন সুন্দর। দুজনাই শ্রীলঙ্কা সফরে নিজেদের কামাল দেখিয়েছেন। ওয়াশিংটন সুন্দর গতকাল শ্রীলঙ্কাকে সুপার ওভারে এমন নাকানিচোবানি খাইয়েছেন যে, মাত্র তিন রানের লক্ষ্য পায় ভারত। সুন্দর গতকাল ব্যাট ও বল উভয়েই কামাল দেখান। যার জেরে তাঁকে ম্যাচ অফ দ্য ম্যাচও দেওয়া হয়।

বর্তমানে টিম ইন্ডিয়া যেভাবে খেলছে, এবং নতুনরা যেভাবে নিজেদের মেলে ধরছে, তা দেখে বলা যায় যে, ভারতীয় দলের বর্তমান প্রজন্ম চোখ রাঙাতে তৈরি। তবে এদের ঝালিয়ে নিতে হবে। সামনেই চ্যাম্পিয়নস ট্রফি। তারপর ভারত ও শ্রীলঙ্কার মাটিতে ২০২৬ এ রয়েছে টি২০ বিশ্বকাপ। এই প্লেয়াররা যদি নিজেদের ফর্ম ধরে রাখতে পারেন। তাহলে দুটি বড় বড় কাপই ভারতের থেকে কেউ ছিনিয়ে নিতে পারবে না। অস্ট্রেলিয়াও না।

সঙ্গে থাকুন ➥
X